দক্ষিন আফ্রিকার ওপেনিং ব্যাটসম্যান এডিন মার্করামের শতকের সুবাদে ডারবান টেস্ট শেষদিনের আলো দেখলো। ৪র্থ দিনের লাঞ্চ বিরতির আগেই টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকতে থাকা স্বাগতিকদের ম্যাচে রাখেন মার্করাম ও ডি কক। শেষ দিন জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ১ উইকেট আর প্রোটিয়াদের দরকার ১২৪ রান।

অস্ট্রেলিয়া তাদের ২য় ইনিংসে অলআউট হয় ২২৭ রানে। জবাবে জয়ের জন্য দক্ষিন আফ্রিকার সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪১৭ রান। জবাবে ২য় ইনিংসে ব্যাট করতে নেমে অজি ফাস্ট বোলারদের সামনে অসহায় আত্নসমর্পন করে স্বাগতিকদের। দলীয় ৪৯ রানে ৪ উইকেট এবং ১৩৬ রানে ৫ উইকেট হারিয়ে বসা ফাফ ডু প্লেসিদের জন্য আর্শীবাদ হয়ে দাঁড়ায় মার্করাম ও কক।

দুজনের ১৪৭ রানের পার্টনারশীপে একসময়ে মনে হচ্ছিল ম্যাচ বোধহয় বের করে নিতে পারে স্বাগতিকরা। কিন্তু মিচেল স্টার্কের ত্রিপল আঘাতে ভেঙ্গে যায় স্বাগতিকদের স্বপ্ন। ১৪৩ রান করে আউট হয় এডিন মার্করাম। দিনশেষে অবশ্য কুইন্টন ডি কক অপরাজিত থাকেন ৮১ রানে। ৪র্থ দিনশেষে নিজেদের ২য় ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ৯ উইকেটে ২৯৩ রান। অস্ট্রেলিয়ার হয়ে ৭৪ রানের বিনিময়ে ৪ উইকেট নেন মিচেল স্টার্ক।