কোহলির টেস্ট দলকে ভারতের সর্বকালের সেরা বলছেন গাভাস্কার

সিনিয়র করেসপন্ডেন্ট
রবিবার, ২৩ আগস্ট ২০২০, রাত ১১:২২

বর্তমানের টেস্ট ক্রিকেটে অন্যতম শক্তি দলের নাম ভারত। সম্প্রতি তারা টেস্টে দারুণ পারফরম্যান্স করছে। ব্যাটিং আর বোলিং দুই বিভাগেই নিজেদের মেলে ধরেছেন ভারতীয় ক্রিকেটাররা। ভারতের সাবেক লিজেন্ড সুনিল গাভাস্কার মেনে করেন বিরাট কোহলির নেতৃত্বে এই ভারতীয় টেস্ট দলটি ভারতের ইতিহাসের সর্বকালের সেরা দল।

ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে ভারতের সাবেক এই অধিনায়ক একথা জানান। গাভাস্কার মনে করেন বর্তমার ভারতের টেস্ট দলটি যেকোনো কন্ডিশনের যেকোনো দলকে হারানোর মতো সামর্থ রাখে। বিশ্ব টেস্ট চ্যম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ভারত। আর আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানের রয়েছে। তবে শীর্ষ স্থান দখল করা সময়ের ব্যাপার। এক নম্বরে থাকা অস্ট্রেলিয়ার চেয়ে ২ পয়েন্ট আর দুই নম্বরে থাকার নিউজিল্যান্ডের চেয়ে ১ পয়েন্ট পিছিয়ে আছে ভারত।

গাভাস্কার বলেন, ‘আমার বিশ্বাস, ভারসাম্য, সামর্থ্য, দক্ষতা, মানসিক দিক থেকে এই দলটি সর্বকালের সেরা ভারতীয় টেস্ট দল। এর চেয়ে ভালো ভারত টেস্ট দল ভাবা যায় না। এই দলের যেকোনো মাঠে জেতার বোলিং আক্রমণ রয়েছে। তাদের কন্ডিশনের কোনো সহায়তার দরকার নেই। তারা যেকোনো মাঠে জিততে পারে। ব্যাটিংয়ের দিক থেকে আশির দশকের দলের মতো। কিন্তু তাদের বিরাটের দলটির মতো বোলার ছিল না।’

২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে হারিয়ে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতেছিল ভারত। সেই সিরিজ জয়ে বোলারদের ভূমিকা ছিলো সবচেয়ে বেশি। তার আগে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হেরেছিলো ব্যাটসম্যানদের ব্যর্থতায়।

ভারতের সাবেক অধিনায়ক বলেন, ‘কোনো সন্দেহ ছাড়াই বলা যায়, বর্তমানে ভারতের এমন একটি বৈচিত্র্যময় বোলিং আক্রমণ আছে, যা খুবই জরুরি। কথায় বলে, যদি ২০ উইকেট নেওয়া না যায়, তাহলে টেস্ট ম্যাচ জেতা যায় না। নিজেদের সংগ্রহের চেয়ে এক রান কমে হলেও অস্ট্রেলিয়ার ২০ উইকেট নেওয়ার বোলিং আক্রমণ আছে আমাদের। একই সঙ্গে রানও করতে হবে। ২০১৮ সালে ইংল্যান্ড সফরে সেটা আমরা দেখেছি। দক্ষিণ আফ্রিকায় ২০১৭ সালের সফরেও দেখেছি। আমরা প্রতিবারই ২০ উইকেট নিয়েছি কিন্তু পর্যাপ্ত রান করতে পারিনি। তবে আমার মনে হয়, এখন অস্ট্রেলিয়ানদের চেয়ে বেশি রান করার ব্যাটিং সামর্থ্য আছে আমাদের ’