হোল্ডিংয়ের সঙ্গে একাত্মতা প্রকাশ করলেন অজি কোচ

নট আউট ডেস্ক
মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০, সন্ধ্যা ৭:৩৮

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে নির্মমভাবে হত্যার পর ক'রোনার মধ্যেই প্রচন্ড উত্তাল ছিল গোটা বিশ্ব। 'ব্ল্যাক লাইভস ম্যাটার' এই স্লোগানে আন্দোলন শুরু হয়েছে পুরো বিশ্ব জুড়ে। এর ছাপ পড়েছিলো ক্রিকেটাঙ্গনেও।

ক'রোনা বিরতির কাটিয়ে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানিয়েছিলেন দুই দলের ক্রিকেটাররা। সেই সাথে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' স্লোগান জার্সিতে লিখে খেলতে নেমেছিলো ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়েরা।

কিন্তু সময়ের সাথে সাথে সবাই যেন সেটা ভুলতে বসেছে, আন্দোলনও হচ্ছেনা চোখে পড়ার মতো। অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ তো স্বয়ং অস্বীকৃতি জানিয়েছিলেন হাঁটু গেড়ে প্রতিবাদ করতে। তবে বিষটিকে সোজা চোখে দেখেননি সাবেক কিংবদন্তী ক্রিকেটার এবং ধারাভাষ্যকার মাইকেল হোল্ডিং। স্কাই স্পোর্টসে ইংল্যান্ড - অস্ট্রেলিয়া সিরিজ চলাকালীন ধারাভাষ্য দেবার সময় ক্ষোভে প্রকাশ করেছিলেন।

হোল্ডিং বলেন, আমি মনে করি কাউকে জোর করে এই প্রতিবাদে যুক্ত করা উচিত হবেনা। এ ব্যাপারে অবশ্যই মানুষকে শিক্ষিত হওয়ার প্রয়োজন আছে। এই প্রতিবাদ এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়োজন ছিল।’

হোল্ডিংয়ের সঙ্গে একাত্মতা প্রকাশ করে অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেন, 'হাঁটু গেড়ে প্রতিবাদ করা নিয়ে সত্যি বলতে আমাদের আরও বেশি কথা বলার দরকার ছিল। কিন্তু আমরা এই বিষয়ে আলোচনা না করে আমরা যে আলোচনা করেছি সেটি হল কিভাবে দুর্দান্তভাবে একটি গ্রীষ্ম মৌসুম শুরু করা যায়। কিন্তু আমি বলবো মাইকেলের মতো মহান ব্যক্তি যখন এরকম কিছু বলেন, তাহলে বুঝতে হবে অবশ্যই আমাদের সবার জন্য এটি গুরুত্বপূর্ণ।'

- নট আউট/টিএ