প্রচ্ছদ / আইসিসির দশক সেরার নমিনেশন পেয়েছেন যায়া

আইসিসির দশক সেরার নমিনেশন পেয়েছেন যায়া

আইসিসির দশক সেরা খেলোয়াড়ের তালিকায় জয়জয়কার, ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলির। পুরুষদের মোট ৫টি ক্যাটাগরিতেই নমিনেশন পেয়েছেন ভারতীয় কাপ্তান। কোহলি ছাড়াও আরো বেশ কয়েকজন খেলোয়াড় পেয়েছেন নমিনেশন। তাদের মধ্যে আছেন জো রুট, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, এবি ডি ভিলিয়ার্স এবং কুমার সাঙ্গাকারার মতো তারকা ক্রিকেটাররা। 

গত ১০ বছরের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে পুরুষ ও নারী মিলে সর্বমোট ৭টি ক্যাটাগরিতে এ তালিকা প্রকাশ করেছে আইসিসি। আইসিসির এই দশকের সেরা ওয়ানডে খেলোয়াড়দের তালিকায় কোহলির ছাড়াও রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মাও। এছাড়াও লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, এবি ডি ভিলিয়ার্স এবং সাঙ্গাকারা রয়েছেন এই তালিকায়। 

টি-টোয়েন্টিতে কোহলি ও রোহিতদের সাথে জায়গা পেয়েছেন অ্যারন ফিঞ্চ,রশিদ খান, লাসিথ মালিঙ্গারা। আছেন টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা ক্রিস গেইলও। কোহলি টেস্ট এবং আইসিসি স্পিরিট অফ ক্রিকেট অ্যাওয়ার্ড নমিশনের তালিকায়ও পেয়েছেন জায়গা। এই ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন কোহলির সাবেক সতীর্থ মহেন্দ্র সিং ধোনিও।

তবে নিষেধাজ্ঞা থেকে সদ্য মুক্তি পাওয়া সাকিব আল হাসান কিংবা বাংলাদেশি কোন ক্রিকেটারই নমিনেশন পায়নি কোন ক্যাটাগরিতেই। সর্বোচ্চ ভোট প্রাপ্তির মধ্য দিয়ে আইসিসি পরবর্তীতে বিজয়ী ঘোষণা করবে।

নমিনেশনের তালিকাঃ

দশক সেরা পুরুষ খেলোয়াড়ঃ
ভিরাট কোহলি (ভারত), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) এবং কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)।

দশক সেরা পুরুষ ওয়ানডে খেলোয়াড়ঃ
মাহেন্দ্র সিং ধোনি (ভারত), ভিরাট কোহলি (ভারত), রোহিত শর্মা (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) এবং মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।

দশক সেরা পুরুষ টেস্ট খেলোয়াড়ঃ
ভিরাট কোহলি (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড), রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা), এবং ইয়াসির শাহ (পাকিস্তান)।

দশক সেরা পুরুষ টি-টোয়েন্টি খেলোয়াড়ঃ
ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), রোহিত শর্মা (ভারত), ভিরাট কোহলি (ভারত), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), এবং রশিদ খান (আফগানিস্তান)।

এই দশকে আইসিসির স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ডঃ
ভিরাট কোহলি (ভারত), মহেন্দ্র সিং ধোনি (ভারত),
কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড), ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড), মিসবাহ-উল-হক (পাকিস্তান), আনিয়া শ্রাবসোল (ইংল্যান্ড), ক্যাথরিন ব্রান্ট (ইংল্যান্ড), এবং মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা)।

দশক সেরা নারী ওয়ানডে খেলোয়াড়ঃ
মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), এলিসা পেরি (অস্ট্রেলিয়া), মিতালি রাজ (ভারত), ঝুলন গোস্বামী (ভারত), সুজি বেটস (নিউজিল্যান্ড), এবং স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ)।

দশক সেরা নারী খেলোয়াড়ঃ
এলিসা পেরি (অস্ট্রেলিয়া), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), সুজি বেটস (নিউজিল্যান্ড), মিতালি রাজ (ভারত), স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ) এবং সারাহ টেইলর (ইংল্যান্ড)।

 

নট আউট/  টিএ 

  • ট্যাগস

এ বিভাগের আরও নিউজ

দ্বিতীয় সারির দল এশিয়া কাপে পাঠাবে ভারত

সোমবার, ৮ মার্চ, রাত ৮:২৭

নট আউট ডেস্কঃ করোনার জেরে স্থগিত হয়েছিল গেলবারের (২০২০) এশিয়া কাপের আসর। চলতি বছরও এশিয়া কাপে মাঠে গড়াবে কি না তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। মূলত ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোয়া

লর্ডসে হচ্ছে না টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

সোমবার, ৮ মার্চ, সকাল ১০:৩৪

নট আউট ডেস্কঃ দ্বিতীয় দল হিসেবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত। আগামী জুনে লর্ডসে ভারত-নিউজিল্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে ম্যাচটি লর্ডসে’ই আয়

দারুণ জয়ে সিরিজে সমতা ফেরালো শ্রীলঙ্কা

শনিবার, ৬ মার্চ, সকাল ১১:১৮

নট আউট ডেস্কঃ প্রথম ম্যাচে কাইরন পোলার্ড তাণ্ডবে জয় বঞ্চিত হয়েছিলো শ্রীলঙ্কা। তবে দ্বিতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ায় সফরকারীরা। লঙ্কান স্পিনারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৪৩ রানের জয় প

পিসিএল, ২০২১

পেশোয়ার জালমী উইকেটে জয়ী

৮ম ম্যাচ, করাচি

পিসিএল, ২০২১

মূলতান সুলতানস উইকেটে জয়ী

৭ম ম্যাচ, করাচি

অস্ট্রেলিয়ার নিউজিল্যান্ড সফর, ২০২১

নিউজিল্যান্ড রানে জয়ী

২য় টি-টুয়েন্টি, ডুনেডিন

পিসিএল, ২০২১

ইসলামাবাদ ইউনাইটেড উইকেটে জয়ী

৬ষ্ঠ ম্যাচ, করাচি

পিসিএল, ২০২১

পেশোয়ার জালমী উইকেটে জয়ী

৫ম ম্যাচ, করাচি

পিসিএল, ২০২১

২০ ফেব্রুয়ারি ২০২১ -  ২২ মার্চ ২০২১

ইংল্যান্ডের ভারত সফর, ২০২১

৫ ফেব্রুয়ারি ২০২১ -  ২৮ মার্চ ২০২১