প্রচ্ছদ / আইসিসির দশক সেরার নমিনেশন পেয়েছেন যায়া

আইসিসির দশক সেরার নমিনেশন পেয়েছেন যায়া

আইসিসির দশক সেরা খেলোয়াড়ের তালিকায় জয়জয়কার, ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলির। পুরুষদের মোট ৫টি ক্যাটাগরিতেই নমিনেশন পেয়েছেন ভারতীয় কাপ্তান। কোহলি ছাড়াও আরো বেশ কয়েকজন খেলোয়াড় পেয়েছেন নমিনেশন। তাদের মধ্যে আছেন জো রুট, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, এবি ডি ভিলিয়ার্স এবং কুমার সাঙ্গাকারার মতো তারকা ক্রিকেটাররা। 

গত ১০ বছরের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে পুরুষ ও নারী মিলে সর্বমোট ৭টি ক্যাটাগরিতে এ তালিকা প্রকাশ করেছে আইসিসি। আইসিসির এই দশকের সেরা ওয়ানডে খেলোয়াড়দের তালিকায় কোহলির ছাড়াও রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মাও। এছাড়াও লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, এবি ডি ভিলিয়ার্স এবং সাঙ্গাকারা রয়েছেন এই তালিকায়। 

টি-টোয়েন্টিতে কোহলি ও রোহিতদের সাথে জায়গা পেয়েছেন অ্যারন ফিঞ্চ,রশিদ খান, লাসিথ মালিঙ্গারা। আছেন টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা ক্রিস গেইলও। কোহলি টেস্ট এবং আইসিসি স্পিরিট অফ ক্রিকেট অ্যাওয়ার্ড নমিশনের তালিকায়ও পেয়েছেন জায়গা। এই ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন কোহলির সাবেক সতীর্থ মহেন্দ্র সিং ধোনিও।

তবে নিষেধাজ্ঞা থেকে সদ্য মুক্তি পাওয়া সাকিব আল হাসান কিংবা বাংলাদেশি কোন ক্রিকেটারই নমিনেশন পায়নি কোন ক্যাটাগরিতেই। সর্বোচ্চ ভোট প্রাপ্তির মধ্য দিয়ে আইসিসি পরবর্তীতে বিজয়ী ঘোষণা করবে।

নমিনেশনের তালিকাঃ

দশক সেরা পুরুষ খেলোয়াড়ঃ
ভিরাট কোহলি (ভারত), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) এবং কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)।

দশক সেরা পুরুষ ওয়ানডে খেলোয়াড়ঃ
মাহেন্দ্র সিং ধোনি (ভারত), ভিরাট কোহলি (ভারত), রোহিত শর্মা (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) এবং মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।

দশক সেরা পুরুষ টেস্ট খেলোয়াড়ঃ
ভিরাট কোহলি (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড), রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা), এবং ইয়াসির শাহ (পাকিস্তান)।

দশক সেরা পুরুষ টি-টোয়েন্টি খেলোয়াড়ঃ
ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), রোহিত শর্মা (ভারত), ভিরাট কোহলি (ভারত), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), এবং রশিদ খান (আফগানিস্তান)।

এই দশকে আইসিসির স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ডঃ
ভিরাট কোহলি (ভারত), মহেন্দ্র সিং ধোনি (ভারত),
কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড), ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড), মিসবাহ-উল-হক (পাকিস্তান), আনিয়া শ্রাবসোল (ইংল্যান্ড), ক্যাথরিন ব্রান্ট (ইংল্যান্ড), এবং মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা)।

দশক সেরা নারী ওয়ানডে খেলোয়াড়ঃ
মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), এলিসা পেরি (অস্ট্রেলিয়া), মিতালি রাজ (ভারত), ঝুলন গোস্বামী (ভারত), সুজি বেটস (নিউজিল্যান্ড), এবং স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ)।

দশক সেরা নারী খেলোয়াড়ঃ
এলিসা পেরি (অস্ট্রেলিয়া), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), সুজি বেটস (নিউজিল্যান্ড), মিতালি রাজ (ভারত), স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ) এবং সারাহ টেইলর (ইংল্যান্ড)।

 

নট আউট/  টিএ 

  • ট্যাগস

এ বিভাগের আরও নিউজ

আইসিসি র‍্যাঙ্কিংয়ে সেরা দশে বাংলাদেশি দুই ক্রিকেটার

বুধবার, ২৭ জানুয়ারি, দুপুর ৩:২০

নট আউট ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দারুণ পারফর্ম করে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সেরা দশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর

ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ আরব আমিরাতের দুই ক্রিকেটার

বুধবার, ২৭ জানুয়ারি, দুপুর ১:৩০

নট আউট ডেস্কঃ ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের দুই ক্রিকেটারের। নিষিদ্ধ হওয়া দুই ক্রিকেটার হলেন আরব আমিরাতের সাবেক অধিনায়ক মোহাম্মদ নাভিদ এবং শাইমান আনোয়ার

পিছিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

বুধবার, ২৭ জানুয়ারি, দুপুর ১২:৫০

নট আউট ডেস্কঃ টেস্ট ক্রিকেটকে আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও জনপ্রিয় করে তুলতে শুরু হয়েছিল আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। যেখানে টেবিলের শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনালে। যদিও করোন

টি১০ লীগ, ২০২১

মারাঠা এরাবিয়ানস  নর্দান ওয়ারির্স

২৮ জানুয়ারি ২০২১, সন্ধ্যা ৬ টা

টি১০ লীগ, ২০২১

পুনে ডেভিলস  ডেকন গ্ল্যাডিয়েটর্স

২৮ জানুয়ারি ২০২১, রাত ৮:১৫

টি১০ লীগ, ২০২১

দিল্লী বুলস  বাংলা টাইগার্স

২৮ জানুয়ারি ২০২১, রাত ১০:৩০

বিগ ব্যাস, ২০২০/২১

ব্রিসবেন হিট  অ্যাডিলেড স্ট্রাইকারস

২৯ জানুয়ারি ২০২১, সকাল ৬টা

সুপার স্ম্যাশ, ২০২০/২১

নর্দান নাইটস  অকল্যান্ড

২৯ জানুয়ারি ২০২১, সকাল ৮:২০

বিগ ব্যাস, ২০২০/২১

সিডনি সিক্সারস উইকেটে জয়ী

৫৬তম ম্যাচ, মেলবোর্ন

আফগানিস্তানের আরব আমিরাত সফর, ২০২১

আফগানিস্তান ৩৬ রানে জয়ী

৩য় ওয়ানডে, আবুধাবি

বিগ ব্যাস, ২০২০/২১

মেলবোর্ন রেনেগেডস ১১ রানে জয়ী

৫৫তম ম্যাচ, মেলবোর্ন

বিগ ব্যাস, ২০২০/২১

ব্রিসবেন হিট রানে জয়ী

৫৪তম ম্যাচ, অ্যাডিলেড

বিগ ব্যাস, ২০২০/২১

সিডনি থানডার উইকেটে জয়ী (ডি/এল পদ্ধতি)

৫৩তম ম্যাচ, অ্যাডিলেড

দঃ আফ্রিকার পাকিস্তান সফর, ২০২১

২৬ জানুয়ারি ২০২১ -  ১৪ ফেব্রুয়ারি ২০২১

ওয়েষ্ট ইন্ডিজের বাংলাদেশ সফর, ২০২১

২০ জানুয়ারি ২০২১ -  ১৫ ফেব্রুয়ারি ২০২১

সুপার স্ম্যাশ, ২০২০/২১

২৪ ডিসেম্বর ২০২০ -  ১৩ ফেব্রুয়ারি ২০২১

বিগ ব্যাস, ২০২০/২১

১০ ডিসেম্বর ২০২০ -  ০৬ ফেব্রুয়ারি ২০২০