প্রচ্ছদ / জিততে রেকর্ড রান তাড়া করতে হবে ভারতকে

টেস্টে চারশোর উপর রান তাড়া করে জয় পাওয়াটা অবিশ্বাস্য। তাই জিততে হলে রেকর্ড রান তাড়া করে জিততে হবে সফরকারী দলকে। সিডনি টেস্টে শেষ দিনে ভারতের সামনে লক্ষ্যটা ৩০৯ রানের হাতে আছে ৮ উইকেট। লাবুশানে, স্মিথ ও গ্রিনের অর্ধশত রানের ইনিংসে ভর করে ভারতকে ৪০৭ রানের টার্গেট দিয়েছে অস্ট্রেলিয়া। জবাবে চর্তুথ দিনে দুই ওপেনারকে হারিয়ে ভারত বোর্ডে তুলেছে ৯৮ রান।


আগের দিন ১৯৭ রানে এগিয়ে থেকে দিন শেষ করেছিলো স্বাগতিকরা। অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান লাবুশানে ও স্মিথ ইঙ্গিত দিয়ে রেখেছিলেন বড় সংগ্রহের। চর্তুথ দিনে এসে তারই বাস্তব প্রতিফলন ঘটালো অজি ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট খুইয়ে ৩১২ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিক অস্ট্রেলিয়া। চর্তুথ দিন শুরু থেকেই ভারতীয় বোলারদের উপর চওড়াও হয়ে খেলেন লাবুশানে ও স্মিথ। দিনের শুরুতেই অর্ধশতক হাঁকান আগের দিনে ৪৭ রানে অপরাজিত থাকা লাবুশানে।


ভারতীয় বোলারদের হতাশ করে লাবুশানে-স্মিথ জুটি শতাধিক রানের পার্টনারশিপ গড়েন। তবে শতকের পথে হাঁটা লাবুশানে কাটা পড়েন সত্তরের ঘরে। অভিষিক্ত নবদ্বীপ সাইনি দিনের প্রথম সাফল্য এনে দেন ভারতকে। ১১৮ বলে ৯ চারের সাহায্যে ৭৩ করে বিদায় নেন লাবুশানে। লাবুশানের দেখানো পথে হাঁটেন ম্যাথু ওয়েডও। সাইনির দ্বিতীয় শিকারে পরিণত হয়ে ফেরেন ব্যাক্তিগত ৪ রানে। 


টানা দুই উইকেট হারিয়ে কিছুটা ছন্দপতন হলেও গ্রিনকে নিয়ে আবারো দলের হাল ধরেন স্মিথ। এর মাঝেই স্মিথ তুলে নেন অর্ধশতক। স্মিথের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে থাকেন গ্রিনও। প্রথম ইনিংসে শতক হাঁকানো স্মিথের সামনে সুযোগ ছিলো দ্বিতীয় ইনিংসেও শতক হাঁকানোর। কিন্তু বিধিবাম! চলমান সিরিজে অশ্বিনে তৃতীয়বার কাটা পড়েন এই ব্যাটসম্যান। ১৬৭ বলে ৮ চার ও ১ ছয়ে ৮১ রানের ইনিংস খেলে বিদায় নেন স্মিথ। 


তবে অন্যপ্রান্তে আগ্রাসী ব্যাট করতে থাকেন ক্যামেরণ গ্রিন। অধিনায়ক টিম পেইনকে নিয়ে গড়েন ১১২ রানের জোট। ৮ চার ও ৪ ছক্কায় ১৩২ বলে ইনিংস সর্বোচ্চ ৮৪ রানের ইনিংস খেলেন গ্রিন। দলীয় ৩১২ রানে গ্রিনের বিদায়ে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ফলে সফরকারী ভারতের সামনে জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৪০৭ রানের। অজি অধিনায়ক পেইন অপরাজিত থাকেন ৩৯ রানে। ভারতের পক্ষে অশ্বিন ও সাইনি নেন ২টি করে উইকেট। 


রেকর্ড রান তাড়া করতে নেমে ভারতের শুরুটাও হয় দুর্দান্ত। দুই ওপেনার শুভমন গিল ও রোহিত দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে ইনিংস বড় করার চেষ্টা করেও ৩১ রানে কাটা পড়েন গিল। চোট কাটিয়ে দলে ফেরা রোহিত তুলে নেন অর্ধশতক। তবে ইনিংস আর লম্বা করতে পারেননি। ৫ চার ও ১ ছক্কায় ৯৮ বলে ৫২ রানে ক্যামিন্সের শিকার হন এই ওপেনার। শেষ পর্যন্ত ২ উইকেট হারিয়ে ৯৮ রানে চর্তুথ দিন শেষ করে সফরকারীরা। অধিনায়ক রাহানে ৪ ও পূজারা অপরাজিত আছেন ৯ রানে। জিততে হলে শেষদিনে সফরকারীদের প্রয়োজন আরো ৩০৯ রান।


সংক্ষিপ্ত স্কোর (চর্তুথ দিন শেষে):
অস্ট্রেলিয়া (১ম ইনিংস) ৩৩৮/১০
স্মিথ ১৩১, লাবুশান ৯১;
জাদেজ ৪/৬২, সাইনি ২/৬৫।

ভারত (১ম ইনিংস) ২৪৪/১০
গিল ৫০, পূজারা ৫০;
কামিন্স ৪/২৯, হ্যাজেলউড ২/৪৩।

অস্ট্রেলিয়া (২য় ইনিংস) ৩১২/৬
গ্রিন ৮৪, স্মিথ ৮১;
সাইনি ২/৫৪, অশ্বিন ২/৯৫।

ভারত (২য় ইনিংস) ৯৮/২
রোহিত ৫২, গিল ৩১।


-নট আউট/টিএ

  • ট্যাগস

এ বিভাগের আরও নিউজ

সিরিজ জেতায় বড় সুসংবাদ পেলো ভারতীয় দল

মঙ্গলবার, ১৯ জানুয়ারি, দুপুর ৩:৫০

নট আউট ডেস্কঃ ব্রিসবেনে রেকর্ড রান তাড়া করে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ উইকেটের জয়ে সিরিজ জিতে নেয় ভারত। এমন জয়ে রীতিমতো প্রশংসায় উড়ছে ভারতীয় দল। সিরিজ জয়ের সঙ্গে বড় সুসংবাদও পেয়েছে রাহ

ইতিহাস গড়ে সিরিজ জিতলো ভারত

মঙ্গলবার, ১৯ জানুয়ারি, দুপুর ২:৪৫

নট আউট ডেস্কঃ ইতিহাস গড়ে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ উইকেটের জয়ে টেস্ট সিরিজ জিতে নিল ভারত। রেকর্ড ৩২৮ রান তাড়া করতে নেমে ঋষভের পান্থের অতিমানবীয় ইনিংসে ৩২ বছরের অপেক্ষার অবসা

নাটকীয়তার অপেক্ষায় ব্রিসবেন টেস্ট

সোমবার, ১৮ জানুয়ারি, সন্ধ্যা ৬:৩০

নট আউট ডেস্কঃ মোহাম্মদ সিরাজের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ব্রিসবেন টেস্টে শেষ দিনের নাটকীয়তার অপেক্ষায়। চর্তুথ ইনিংসে ভারতের সামনে রেকর্ড রান ছুড়ে দিয়েছে অস্ট্রেলিয়া। শেষ দিনে ভারতকে জ

ওয়েষ্ট ইন্ডিজের বাংলাদেশ সফর, ২০২১

বাংলাদেশ  ওয়েষ্ট ইন্ডিজ

২০ জানুয়ারি ২০২১, দুপুর ২টা

বিগ ব্যাস, ২০২০/২১

মেলবোর্ন রেনেগেডস  মেলবোর্ন স্টারস

২০ জানুয়ারি ২০২১, দুপুর ২:৩০

সুপার স্ম্যাশ, ২০২০/২১

নর্দান নাইটস  ক্যান্টারবুরি

২১ জানুয়ারি ২০২১, দুপুর ১২ টা

আফগানিস্তানের আরব আমিরাত সফর, ২০২১

আফগানিস্তান  আয়ারল্যান্ড

২১ জানুয়ারি ২০২১, দুপুর ১২ টা

বিগ ব্যাস, ২০২০/২১

অ্যাডিলেড স্ট্রাইকারস  ব্রিসবেন হিট

২১ জানুয়ারি ২০২১, দুপুর ২:৩০

বিগ ব্যাস, ২০২০/২১

হোবার্ট হারিকেনস উইকেটে জয়ী

৪৩তম ম্যাচ, ক্যানবেরা

সুপার স্ম্যাশ, ২০২০/২১

সেন্ট্রাল ডিস্ট্রিকস উইকেটে জয়ী (ডি/এল পদ্ধতি)

১৯তম ম্যাচ, নিউ প্লেমাউথ

বিগ ব্যাস, ২০২০/২১

মেলবোর্ন স্টারস উইকেটে জয়ী

৪২তম ম্যাচ, মেলবোর্ন

সুপার স্ম্যাশ, ২০২০/২১

নর্দান নাইটস উইকেটে জয়ী (ডি/এল পদ্ধতি)

১৮তম ম্যাচ, অকল্যান্ড

বিগ ব্যাস, ২০২০/২১

সিডনি সিক্সারস উইকেটে জয়ী

৪১তম ম্যাচ, ক্যানবেরা

আফগানিস্তানের আরব আমিরাত সফর, ২০২১

১৮ জানুয়ারি ২০২১ -  ২৩ জানুয়ারি ২০২১

ইংল্যান্ডের শ্রীলংকা সফর, ২০২১

১৪ জানুয়ারি ২০২১ -  ২৬ জানুয়ারি ২০২১

সুপার স্ম্যাশ, ২০২০/২১

২৪ ডিসেম্বর ২০২০ -  ১৩ ফেব্রুয়ারি ২০২১

বিগ ব্যাস, ২০২০/২১

১০ ডিসেম্বর ২০২০ -  ০৬ ফেব্রুয়ারি ২০২০