প্রচ্ছদ / নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিললো আকমলের

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দেয়া নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেন পাকিস্তানি ক্রিকেটার উমর আকমল। প্রথম ধাপে আপিলের পর ৩ বছরের নিষেধাজ্ঞা শেষ পর্যন্ত কমিয়ে আনা হয়েছিলো ১৮ মাসে। তবে তাতেও সন্তুষ্ট ছিলেন না উমর। দ্বিতীয় দফায় ফের আপিল করেছিলেন এ ক্রিকেটার। এবারেও রায় এসেছে উমরের পক্ষে। ৩ বছরের নিষেধাজ্ঞা কমে এসেছে ১ বছরে। ফলে গেল বছরের ফেব্রুয়ারিতে নিষেধাজ্ঞায় পড়া উমরের নিষেধাজ্ঞা গেছে উঠে।


তাই সব ধরনের ক্রিকেটে ফিরতে এখন আর কোনো বাধা থাকছে না এই ব্যাটসম্যানের। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে উমরের নিষেধাজ্ঞা কমার বিষয়টি নিশ্চিত করেছে পিসিবি। নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেও ৪.২৫ মিলিয়ন পাকিস্তানি রুপি জরিমানা গুনতে হচ্ছে উমর আকমলকে।


বিবৃতিতে পিসিবি জানায়, ‘পিসিবি ও উমর আকমলের দায়ের করা আপিলের বিষয়ে স্বতন্ত্র বিচারকের অধীনে সিএসএস সিদ্ধান্ত প্রকাশ করেছে। উভয়ের আপিলের ভিত্তিতে পিসিবির দুর্নীতি দমন আইনের ২.৪.৪ অনুচ্ছেদ লঙ্ঘনের দায়ে উমর আকমলকে ১২ মাসের নিষেধাজ্ঞা দিয়েছে। সেই সঙ্গে তাকে ৪.২৫ মিলিয়ন পাকিস্তানি রুপি জরিমানা করা হয়েছে।’


আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের দায়ে গত বছর উমর আকমলকে তিন বছরের জন্য নিষেধাজ্ঞা দিয়েছিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই নিষেধাজ্ঞার বিরুদ্ধেই আপিলও করেন উমর আকমল।


এরপর গত বছরের ২৯ জুলাই আকমলের করা আপিলের রায় দেয় স্বতন্ত্র ও সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ফকির মুহম্মদ খোকরের নেতৃত্বাধীন আদালত। স্বতন্ত্র বিচারক হিসাবে উভয় পক্ষের যুক্তি শোনার পরে উমর আকমলের আপিলের বিষয়ে সিদ্ধান্ত দেন ফকির মুহম্মদ খোকর।


এরপর সিদ্ধান্ত উপনীত হয়ে তিন বছরের নিষেধাজ্ঞার মেয়াদ কমিয়ে ১৮ মাস বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর দ্বিতীয় দফায় আপিল করে উমর আকমল। আপিলের সুবাধে তিন বছরের নিষেধাজ্ঞা কমে এসেছে ১ বছরে।


উল্লেখ্য, পিএসএলের গেল আসর শুরুর আগে দুর্নীতির প্রস্তাব পেয়েছিলেন উমর আকমল। প্রস্তাব প্রত্যাখ্যান করলেও সেই কথা গোপন করেন তিনি। প্রস্তাব গোপন করায় পিসিবির শৃঙ্খলা আইনের ২.৪.৪ ধারা ভঙ্গ হয়। ফলে তিন বছরের নিষেধাজ্ঞায় পড়েন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। 


-নট আউট/টিএ 

  • ট্যাগস

এ বিভাগের আরও নিউজ

বাংলাদেশ সফরের দল ঘোষণা পাকিস্তানের

শনিবার, ২৭ মার্চ, রাত ৮:৪৫

নট আউট ডেস্কঃ একটি চারদিনের ম্যাচ ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আগামী মাসে বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান যুব দল। সব ঠিক থাকলে আগামী ১২ এপ্রিল বাংলাদেশে পা রাখবে পাকিস্তান অনূর্ধ

শহীদ আফ্রিদির জামাতা হচ্ছেন শাহীন আফ্রিদি

সোমবার, ৮ মার্চ, সকাল ১০:৫২

নট আউট ডেস্কঃ পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির বড় কন্যা আকসা আফ্রিদির সঙ্গে শীগ্রই বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন পাক পেসার শাহীন শাহ আফ্রিদি। দুই পরিবারের সম্মতিতে নেওয়া হয়েছে

কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব ফিরিয়ে দিলেন হাফিজ

শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, রাত ৮:১০

নট আউট ডেস্কঃ ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের পর পাকিস্তানের ওয়ানডে দলে ফেরা হয়নি মোহাম্মদ হাফিজের। তাই বাদ পড়েছিলেন পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তি থেকে। এবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসি

পাকিস্তানের দক্ষিন আফ্রিকা সফর, ২০২১

দক্ষিন আফ্রিকা  পাকিস্তান

১৪ এপ্রিল ২০২১, সন্ধ্যা ৬:৩০

আইপিএল, ২০২১

সানরাইজার্স হাইদ্রাবাদ  ব্যাঙ্গালুরো

১৪ এপ্রিল ২০২১, রাত ৮টা

আইপিএল, ২০২১

রাজস্থান রয়েলস  দিল্লী ক্যাপিটালস

১৫ এপ্রিল ২০২১, রাত ৮টা

পাকিস্তানের দক্ষিন আফ্রিকা সফর, ২০২১

দক্ষিন আফ্রিকা  পাকিস্তান

১৬ এপ্রিল ২০২১, সন্ধ্যা ৬:৩০

আইপিএল, ২০২১

পাঞ্জাব কিংস  চেন্নাই সুপার কিংস

১৬ এপ্রিল ২০২১, রাত ৮টা

আইপিএল, ২০২১

দিল্লী ক্যাপিটালস উইকেটে জয়ী

২য় ম্যাচ, মুম্বাই

পাকিস্তানের দক্ষিন আফ্রিকা সফর, ২০২১

পাকিস্তান উইকেটে জয়ী

১ম টি-টুয়েন্টি, জোহানসবার্গ

আইপিএল, ২০২১

ব্যাঙ্গালুরো উইকেটে জয়ী

১ম ম্যাচ, চেন্নাই

পাকিস্তানের দক্ষিন আফ্রিকা সফর, ২০২১

পাকিস্তান ২৮ রানে জয়ী

৩য় ওয়ানডে, সেঞ্চুরিয়ান

পাকিস্তানের দক্ষিন আফ্রিকা সফর, ২০২১

দক্ষিন আফ্রিকা ১৭ রানে জয়ী

২য় ওয়ানডে, জোহানসবার্গ

আইপিএল, ২০২১

৯ এপ্রিল ২০২১ -  ৩০ মে ২০২১

পাকিস্তানের দক্ষিন আফ্রিকা সফর, ২০২১

২ এপ্রিল ২০২১ -  ১৬ এপ্রিল ২০২১