টেস্ট ক্রিকেটকে বেশি প্রাধান্য দিচ্ছেন মালান

নট আউট ডেস্ক
বৃহস্পতিবার, ০৮ এপ্রিল, ২০২১, দুপুর ১২:৩৮

নট আউট ডেস্কঃ টি-টোয়েন্টির নামডাকহীন তারকা হয়ে উঠেছেন ডেভিড মালান। বিশ্বের বাঘা-বাঘা সব ব্যাটসম্যানকে টপকে ঠিকি র‍্যাংকিং-এর শীর্ষস্থান দখল করে আছেন এই ইংলিশ ব্যাটসম্যান। টি-টোয়েন্টি ক্রিকেটে গড়টাও ৫০ এর ওপরে তাঁর।

 
বিপিএল, পিএসএল, বিগ ব্যাশের মতো ফ্র‍্যাঞ্চাইজি লীগ মাতানো মালান প্রথমবারের মত সুযোগ পেয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। তাঁকে দেড় কোটি রুপিতে দলে ভিড়িয়েছে প্রীতির পাঞ্জাব কিংস। তবে ৩৩ বছর বয়সী মালান মনে করেন ক্রিকেটের আসল সৌন্দর্য হচ্ছে টেস্ট ক্রিকেট। 


আইপিএল খেলতে এই মুহুর্তে ভার‍তে অবস্থান করছেন মালান। সেখানে ভারতীয় গনমাধ্যমের মুখোমুখি হয়ে খোলামেলা আলাপ করেন এই ইংলিশ ব্যাটসম্যান। মালান জানান, ‘আমার কাছে মনে হয় টেস্ট ক্রিকেটই সেরা। আমি টেস্ট ক্রিকেটকে অনেক বেশি প্রাধান্য দেই। তবে সকলের কাছেই নতুনত্বের গুরুত্ব বেশি। তাই এই যুগে এসে টি-টুয়েন্টি ক্রিকেটের গুরুত্বটা সবার কাছে বেশি প্রাধান্য পাচ্ছে। আমি টেস্ট দলে নিয়মিত না হলেও, টেস্ট ক্রিকেটকেই এগিয়ে রাখছি।’ 


এছাড়া মালান কথা বলেছেন লাল বল ও সাদা বলের গুরুত্ব নিয়েও। তিনি বলেন, ‘বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স কিংবা ক্রিস গেইল সবাই লাল বলের ক্রিকেটে খেলেছেন এবং সবার মৌলিক ভিত ও খুব মজবুত। আমি তরুণদের ভিত ও মৌলিকত্বে মনোযোগী হতে বলবো। টেস্ট এখনও ক্রিকেটের মূল কাঠামো। তাই মৌলিক জায়গা ঠিক না থাকলে আপনি সফল হতে পারবেন না।’


উল্লেখ, ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত ১৫টি টেস্ট খেলেছেন মালান। ১ সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ৬ ফিফটি। তবে ধারাবাহিক হতে না পারায় ইংল্যান্ড দলেও নিয়মিত হতে পারেননি তিনি। সর্বশেষ ইংল্যান্ডের হয়ে লাল বলে খেলেছেন ২০১৮ সালে। তবে সাদা পোশাকের বিবর্ণ মালান দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন টি-টোয়েন্টি ক্রিকেটে। ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ২৪ ম্যাচে ৫০.১৫ গড়ে মালান রান করেছেন এক হাজারের উপর।


-নট আউট/টিএ

দিল্লী ক্যাপিটালস 7 উইকেটে জয়ী
২৯তম ম্যাচ, আহমেদাবাদ
পাঞ্জাব কিংস 166/6 (20.0)
দিল্লী ক্যাপিটালস 167/3 (17.4)
২ মে ২০২১, রাত ৮টা
আইপিএল, ২০২১
সানরাইজার্স হাইদ্রাবাদ 55 রানে জয়ী
২৮তম ম্যাচ, দিল্লী
রাজস্থান রয়েলস 220/3 (20.0)
সানরাইজার্স হাইদ্রাবাদ 165/8 (20.0)
২ মে ২০২১, বিকাল ৪টা
আইপিএল, ২০২১
মুম্বাই ইন্ডিয়ান্স 4 উইকেটে জয়ী
২৭তম ম্যাচ, দিল্লী
চেন্নাই সুপার কিংস 218/4 (20.0)
মুম্বাই ইন্ডিয়ান্স 219/6 (20.0)
১ মে ২০২১, রাত ৮টা
আইপিএল, ২০২১
পাঞ্জাব কিংস 34 রানে জয়ী
২৬তম ম্যাচ, আহমেদাবাদ
পাঞ্জাব কিংস 179/5 (20.0)
ব্যাঙ্গালুরো 145/8 (20.0)
৩০ এপ্রিল ২০২১, রাত ৮টা
আইপিএল, ২০২১
দিল্লী ক্যাপিটালস 7 উইকেটে জয়ী
২৫তম ম্যাচ, আহমেদাবাদ
কলকাতা 154/6 (20.0)
দিল্লী ক্যাপিটালস 156/3 (16.3)
২৯ এপ্রিল ২০২১, রাত ৮টা
আইপিএল, ২০২১
মুম্বাই ইন্ডিয়ান্স 7 উইকেটে জয়ী
২৪তম ম্যাচ, দিল্লী
রাজস্থান রয়েলস 171/4 (20.0)
মুম্বাই ইন্ডিয়ান্স 172/3 (18.3)
২৯ এপ্রিল ২০২১, বিকাল ৪ টা
আইপিএল, ২০২১